মৃগেল বা মিরকা মাছ

মৃগেল বা মিরকা

About/সম্পর্কে

মৃগেল বা মিরকা (বৈজ্ঞানিক নাম: Cirrhinus cirrhosus) হলো একটি গুরুত্বপূর্ণ স্বাদু পানির মাছ, যা মূলত দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ যেমন বাংলাদেশ, ভারত, এবং নেপালের নদী, হ্রদ এবং পুকুরে পাওয়া যায়। এটি ভারতের উপমহাদেশে রুই, কাতল, ও অন্যান্য কার্প জাতীয় মাছের মতোই জনপ্রিয়।

মৃগেল মাছের শরীরের গঠন লম্বাটে ও চাপা আকৃতির। পৃষ্ঠীয় (ডোরসাল) অংশ কিছুটা উঁচু, যা এই মাছের চেহারাকে রুই ও কাতলের সঙ্গে কিছুটা মিল দেয়।
শরীরের রং ধূসর-সাদা এবং পৃষ্ঠ ও লেজের অংশ কিছুটা গাঢ় রঙের হয়। মৃগেল মাছ মূলত তলদেশের খাদ্য গ্রহণ করে, যার মধ্যে উদ্ভিজ্জ পদার্থ, কেঁচো, পোকামাকড়ের লার্ভা, শৈবাল এবং অন্যান্য জৈব পদার্থ থাকে। এ কারণে এটি তলদেশের জৈবিক উপাদান পরিষ্কার করে পরিবেশকে সুষ্ঠু রাখতে ভূমিকা রাখে।
পুকুরে চাষের সময় এই মাছের জন্য বিশেষ ধরনের খাদ্য যেমন চালের কুঁড়া, তেল জাতীয় উপাদান ইত্যাদি ব্যবহার করা হয়। মৃগেল মাছ বর্ষাকালে প্রজনন করে, সাধারণত জুন থেকে আগস্ট মাসের মধ্যে। প্রাকৃতিক পরিবেশে এটি নদীতে প্রজনন করে, কিন্তু পুকুরেও বিশেষ ব্যবস্থা নিয়ে এর প্রজনন করা সম্ভব। মৃগেল মাছ সাধারণত ১-২ বছর বয়সে প্রাপ্তবয়স্ক হয়ে যায়। এরা গড়ে ৩-৫ কেজি ওজনের হয়, তবে কিছু মৃগেল মাছ ১০ কেজি বা তারও বেশি ওজনের হতে পারে।

খাদ্য অভ্যাস : মৃগেল মাছ জলাশয়ের তলদেশ থেকে খাদ্য সংগ্রহ করে। ছোট অবস্থায় এরা শেওলা,পঁচা উদ্ভিদ এসব খেয়ে থাকে, আর বড় হলে পোকামাকড়, কীটপতঙ্গ, পঁচা ও অর্ধপঁচা জলজ উদ্ভিদ খেয়ে থাকে।
প্রজনন : দুই বছরেই এরা প্রাপ্তবয়স্ক হয়ে থাকে এবং বর্ষাকালে মৌসুমী বায়ু প্রবাহের ফলে সৃষ্ট বৃষ্টিপাতের সময় প্লাবিত নদীর অগভীর অঞ্চলে (বিশেষত জলজ উদ্ভিদময় স্থানে) প্রজনন করে থাকে। এক প্রজনন ঋতুতে একটি মা মাছ প্রায় এক থেকে আট লক্ষ ডিম দিয়ে থাকে যা মাছের বয়স, দৈর্ঘ্য ও ওজনের এবং ওভ্যারির দৈর্ঘ ও ওজনের উপর নির্ভর করে কমবেশি হতে পারে।
চার: মিষ্টি চার ও পঁচা চার উভয় মৃগেল মাছের প্রিয় খাবার।
টোপ : টোপ হিসেবে পিঁপড়ের ডিম,পাউরুটি, ব্যবহার করা হয়।আর তলদেশে বাস করার কারনে কেঁচো ও খেতে পছন্দ করে।
খাদ্য অভ্যাসের ধরন
সর্বভুক (Omnivores)- সর্বভুক মাছ প্রায় সব কিছু খায়। এরা উদ্ভিদের পাশাপাশি শষ্য কণা জলজ পরিবেশের ছোট প্রাণী ও বিভিন্ন প্রানীর মরা দেহ খায়।, লিমনিভোররা (Limnivores )- লিমনিভোররা এমন প্রাণী যারা কাদা এবং বালি থেকে জৈব পদার্থ খায়। এরা কাদা-খাদ্যকারী হিসেবেও পরিচিত। শব্দটি গ্রীক শব্দ লিমনো থেকে এসেছে যার অর্থ জলাভূমি বা পুকুর এবং ল্যাটিন শব্দ vorare যার অর্থ গিলে ফেলা বা গ্রাস করা।
মাছ ধরতে প্রয়োজনীয় সরঞ্জাম
ছিপের দৈর্ঘ্য : 8-10ft
ছিপের সক্ষমতা : হালকা-মাঝারি (Light-Medium)
মেশিন বা চাকা : Spincast
সুতা : Fluorocarbon Line
বর্শির ধরন : Spinning
অ্যাঙ্গলিং পদ্ধতি : Spinning
লিডার : ৫” থেকে ১০” ইঞ্চি
ভারা বা সিসা : আপনি কতটা দূরত্বে ফেলবেন তার উপর র্নিভর করে

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo.

বৈজ্ঞানিক নাম : Cirrhinus cirrhosus
স্থানীয় নাম : মিরকা
গড় দৈর্ঘ্য : ২ মিটার
গড় ওজন : ৩ থেকে ৫ কেজি
বিশ্ব রেকর্ড : তথ্য নেই
বিডি রেকর্ড : তথ্য নেই
Lifespan : তথ্য নেই
মাছ ধরার উত্তম সময় : দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত – Noon-Evening (3.30 PM- Until Sunset), সন্ধ্যা থেকে মধ্যরাতপর্যন্ত -Evening- Midnight (06.00 PM-11.59 PM)
মাছ ধরার প্রয়োজনীয় দক্ষতা : সঠিক কাস্টিং কৌশল (Proper Casting Techniques), ধৈর্য এবং অধ্যবসায় (Patience & Perseverance)
সংরক্ষণের অবস্থা : Least Concern(LC)